কেন্দ্রীয় হারে ডিএ নিয়ে বিরাট আপডেট, রইল বিস্তারিত -West Bengal DA Update

Rajjak Ali

Written by Rajjak Ali

Published on:

কেন্দ্রীয় হারে ডিএ নিয়ে বিরাট আপডেট, রইল বিস্তারিত -West Bengal DA Update

কলকাতা – ‘রাজ্য সরকারি কর্মীদের বকেয়া ডি এ মেটাতে গেলে মুখ থুবড়ে পড়বে লক্ষ্মীর ভাণ্ডার- স্বাস্থ্য সাথী থেকে শুরু করে একাধিক প্রকল্প’, – রাজ্য সরকারি কর্মীদের বকেয়া DA প্রসঙ্গে সম্প্রতি এক রাজনৈতিক সভা মঞ্চে দাঁড়িয়ে এমনই হতাশার বানী শুনিয়েছেন রাজ্যের মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় । মন্ত্রীর কথা অনুযায়ী এখনই যে রাজ্য সরকারি কর্মীরা তাদের বকেয়া পাওনা গণ্ডা বুঝে নিতে পারছেন না তা এক প্রকার নিশ্চিত । তবে রাজ্য সরকারি কর্মীরাও হাল ছাড়তে নারাজ । বকেয়া পাওনা গণ্ডা না মেটালে আগামী দিনে আরও বড়সড় আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছে আন্দোলনরত সরকারি কর্মীরা । কিন্তু সরকারি কর্মীরা যতই আন্দোলন করুক রাজ্য সরকারও যে তাদের পুরনো অবস্থানেই অনড় তা নতুন করে না বলাই ভালো । 

আসলে কবে মিলবে বকেয়া পাওনা ? উত্তর নেই কারও কাছে । তবু জারি রয়েছে আন্দোলন । বকেয়া ডি এ নিয়ে সরকার আর সরকারি কর্মীদের তিক্ত সম্পর্কের আবহে যখন ক্রমশ উত্তপ্ত হতে চলেছে পশ্চিমবঙ্গের মাটি ঠিক সেই সময়েই দেশের অন্যতম রাজ্য উত্তরপ্রদেশের গো’ – বলয়ে বকেয়া ডি এ -র দাবিতে চরম অবস্থান নিতে চলেছে ওই রাজ্যের লক্ষ লক্ষ সরকারি কর্মচারী । আগামী ১৮ ই মে থেকে ওই রাজ্যের প্রায় দশ লক্ষ সরকারি কর্মী যোগী সরকারের বিরুদ্ধে ধর্মঘটে সামিল হতে চলেছেন । 

অবশেষে রাজ্যে শিক্ষক শিক্ষিকা পদে নিয়োগের বিজ্ঞপ্তি, জেলা জেলা থেকে নিয়োগ -WBMSC Recruitment 

তবে আন্দোলনে সামিল হলেও এ রাজ্যের সরকারি কর্মীদের মতো এখনও পর্যন্ত আদালতের দরজায় কড়া নাড়েনি যোগী রাজ্যের সরকারি কর্মীরা । শুধুমাত্র আদালতের দরজায় নয় বকেয়া ডিএ -র দাবিতে ইতিমধ্যেই এ রাজ্যের সরকারি কর্মীদের ধর্না কিংবা অবস্থান বিক্ষোভ পৌঁছে গিয়েছে খোদ রাজধানীর দরবারে । গত এপ্রিল মাসে দিল্লির যন্তর মন্তরে অবস্থান বিক্ষোভে সামিল হয়েছে এ রাজ্যের পাঁচ শতাধিক সরকারি কর্মী । এমনকি মহামান্য কলকাতা হাইকোর্টের নির্দেশ ও পর্যবেক্ষণে রাজ্য সরকার আর সরকারি কর্মীদের আলোচনাও শেষ পর্যন্ত ভেস্তে যাওয়ায় ফের লাগাতার আন্দোলনের হুঁশিয়ারি দেওয়া হয়েছে সংগ্রামী যৌথ মঞ্চের  তরফে । এরই মধ্যে প্রস্তুতি স্বরুপ গত দু’দিন আগেই তৃণমূল নেত্রী সহ দলের সেকেন্ড ইন কম্যান্ড অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বাড়ির সামনে ঘুরে গিয়েছে আন্দোলনরত সরকারি কর্মীদের মিছিল । তাতেও হুঁশ ফেরেনি সরকারের । 

সুখবর! সরকারের এই ওয়েবসাইটে মিলবে 13 হাজার চাকরি সন্ধান সঙ্গে সরকারি সুবিধাও – Govt Job Site 

কিন্তু গো’ বলয়ে ঠিক কি পরিস্থিতি তৈরি হল যার জন্য ওই রাজ্যের সরকারি কর্মীরাও পশ্চিমবঙ্গের সরকারি কর্মীদের দেখানো পথ অনুসরন করতে চলেছেন ? 

যোগী রাজ্যের সরকারি কর্মীদের দাবি, 

১) অবিলম্বে নতুন পেনশন নিয়ম বন্ধ করে পুরনো পেনশন নীতি চালু করতে হবে । 

২) পাশাপাশি গত পাঁচ বছর ধরে আটকে থাকা বকেয়া DA সরকারি কর্মীদের অবিলম্বে মিটিয়ে দিতে হবে । 

৩) এছাড়াও কেন্দ্রীয় হারে ডি এ দিতে ওই রাজ্যের সরকারি কর্মীদের ।

মূলত এই তিনটি দাবির সমর্থনেই গোটা গো’- বলয়ের শিক্ষক থেকে শুরু করে একাধিক সরকারি দফতর সহ পুরসভা মিলিয়ে প্রায় ১০ লক্ষ কর্মী আগামী ১৮ই মে ধর্মঘটের ডাক দিয়েছে । ফলে বকেয়া পাওনা গণ্ডা নিয়ে  আমাদের রাজ্যের মতো উত্তরপ্রদেশেও যে সরকার আর সরকারি কর্মীদের মধ্যে সম্পর্ক ক্রমশ অবনতির পথে যেতে চলছে তা বলাই বাহুল্য । 

এই অবস্থায় উত্তর প্রদেশের সরকারি কর্মীদের আন্দোলনের জেরে এ রাজ্যের সরকারি কর্মীরা যে আন্দোলন মঞ্চে বাড়তি অক্সিজেন পাবে সে কথা বলার অপেক্ষা রাখেনা । শেষ পর্যন্ত বকেয়া ডি এ – র দাবিতে এই দুই রাজ্যের সরকারি কর্মীরা একযোগে আন্দোলনে সামিল হলে  এ রাজ্যের অবস্থা যে আরও শোচনীয় ও ভয়াবহ রুপ নেবে তা সহজেই অনুমেয় ।  শেষ পর্যন্ত সরকারি কর্মীদের আন্দোলনের চাপে যোগী সরকার তার অবস্থান বদল করেন কিনা তার উত্তর মিলবে আগামীতে । তবে যোগী রাজ্যের সরকারি কর্মীরা যে ডি এ আন্দোলন আবহে এ রাজ্যের সরকারি কর্মীদের বাড়তি অক্সিজেন যোগ করল তা বলাই বাহুল্য ।  

আমারাই দেবো সঠিক খবর , নজর রাখুন bongodhara.com – এ 

written by – Somnath Pal. 

Join Telegram Channel : Click Here

TAG – #DA #DEARNESS ALLOWANCE #GOVT EMPLOYEE #WB #UTTAR PRADESH #UP #JOGI #MAMTA

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Rajjak Ali
Rajjak Ali

Rajjak Ali is an experienced content writer with over 5 years of expertise in crafting engaging and informative content. With a passion for writing, Rajjak has successfully delivered high-quality articles, blog posts, and website content for various niches. Rajjak's dedication to delivering captivating content has earned him a reputation for excellence in the field.