ডিএ নিয়ে বিরাট আপডেট, সরকার পক্ষের বিরাট সিদ্ধান্ত, রইল বিস্তারিত -WB Govt Employees Update

Rajjak Ali

Written by Rajjak Ali

Published on:

কলকাতা – মিটিং – সিটিং – ইটিং । তবে নিট ফল শূন্য । সংগ্রামী যৌথ মঞ্চের দাবি অবশ্য এমনটাই । ন্যায্য পাওনা গণ্ডার দাবিতে বিগত কয়েক মাস ধরে চলছে লাগাতার আন্দোলন । কখনও অবস্থান বিক্ষোভ কখনও অনশন কর্মসূচী পাশাপাশি মিছিল করে বিধানসভা অভিযান থেকে শুরু করে কর্ম বিরতি – রাজ্য জুড়ে প্রশাসনিক ধর্মঘট আবার কখনও খোদ রাজধানীর দরবারে ধর্না কর্মসূচী । ডিএ ইস্যুতে রাজ্য সরকার আর রাজ্য সরকারি কর্মীদের দ্বৈরথ অব্যাহত । তার সঙ্গে পাল্লা দিয়ে চলছে রাজ্যের শাসক দলের একাধিক নেতার কটাক্ষ যুক্ত বাক্যবান । বিশেষ করে ডি এ -র দাবিতে আন্দোলনরত সরকারি কর্মীদের চোর ডাকাতের তকমা সাঁটিয়ে দিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী স্বয়ং । তা নিয়ে রাজ্য সরকারি কর্মী মহলে ক্ষোভের অন্ত নেই । 

ডিএ নিয়ে বিরাট আপডেট, সরকার পক্ষের বিরাট সিদ্ধান্ত, রইল বিস্তারিত -WB Govt Employees Update

কিন্তু লাগাতার কর্ম বিরতির জেরে রাজ্যের সরকারি দফতর গুলিতে প্রায় লাঠে ওঠার জোগাড় । এই অভিযোগ তুলে  সরকারি কর্মীদের বিরুদ্ধে বার কয়েক আইনি ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারিও দেওয়া হয়েছে রাজ্য সরকারি তরফে । তবে সরকার পক্ষের কোনও কিছুকেই আমল দিতে নারাজ সরকারি কর্মীরা । তাদের দাবি একটাই,  যথেষ্ট  টাকা থাকতেও শুধু মাত্র রাজ্যের সরকারি কর্মীদের বঞ্চিত করছে পশ্চিমবঙ্গ সরকার । 

এই অবস্থায় রাজ্যের কর্ম সংস্কৃতি থেকে শুরু করে একাধিক সরকারি দফতর গুলি কর্মী শূন্যতায় নাজেহাল অবস্থা । তার জেরে সরকারি দফতর গুলিতে এসে পরিষেবা না পেয়ে খালি হাতে ফিরতে হচ্ছে রাজ্যের সাধারণ মানুষ কে ।  মূলত রাজ্যের আম জনতার কথা মাথায় রেখে জনস্বার্থ মামলার পরিপ্রেক্ষিতে  মহামান্য কলকাতা হাইকোর্টের নির্দেশে সরকার আর সরকারি কর্মীদের বিশেষ করে সংগ্রামী যৌথ মঞ্চের সঙ্গে আলোচনায় বসতে রাজী হয় সরকার পক্ষ । 

সেই মতো গত ১৭ ই এপ্রিল আলোচনার কথা থাকলেও কোনও এক অদৃশ্য কারনে সে তারিখে আলোচনা স্থগিত হলেও পড়ে ২১ শে এপ্রিল দু’পক্ষের আলোচনার  দিন স্থির হয় । সেই মতো ওইদিন বিকেল পাঁচটায় নবান্নের ১৪ তলায় পোঁছে যান সংগ্রামী যৌথ মঞ্চের বেশ কয়েকজন সক্রিয় সদস্য । নির্দিষ্ট সময়ে সরকার পক্ষের সঙ্গে শুরু হয় ম্যারাথন বৈঠক ।

প্রায় ঘণ্টা খানেকের বৈঠক শেষে বাইরে বেরিয়ে এসে সাংবাদিক দের প্রশ্নের মুখোমুখি হন আন্দোলনরত সংগ্রামী যৌথ মঞ্চের আহ্বায়ক ভাস্কর ঘোষ , তিনি বলেন , এই বৈঠকের  বা আলোচনার নিট ফল জিরো অর্থাৎ শূন্য । পাশাপাশি এদিন তিনি পুরনো সুরে ফের একবার বলেন , রাজ্য  সরকারের যথেষ্ট আর্থিক সংস্থান রয়েছে তা সত্ত্বেও সরকার শুধু মাত্র সরকারি কর্মীদের ন্যায্য পাওনা থেকে বঞ্চিত করছে । এমনকি এদিনের বৈঠকের শুরুতেই সরকার পক্ষের কাছে সরকারের আর্থিক সংস্থানের বিষয়টি প্রতিলিপি আকারে ফের তুলে ধরেন বলে জানান বলে জানান তিনি । কিন্তু সরকার তাঁদের কোনও কোনও বিষয়েই আমল দিতে নারাজ বলে অভিযোগ করেন ভাস্কর ঘোষ । পাশাপাশি সরকার পক্ষ ফের কেন্দ্রীয় বঞ্চনার কথা বৈঠকের আসরে তুলে ধরে বলে জানান তিনি । 

এদিনের বৈঠকে সরকার পক্ষের তরফে সাফ জানিয়ে দেওয়া হয় , কেন্দ্রীয় বঞ্চনার জন্যই পশ্চিমবঙ্গ সরকার কর্মীদের ন্যায্য পাওনা গণ্ডা মিটিয়ে দিতে পারছেনা । কেন্দ্রীয় সরকাররের পক্ষ থেকে রাজ্যের পাওনা গণ্ডা মিটে গেলেই সরকারি কর্মীদের নির্দিষ্ট বকেয়া মিটিয়ে দেওয়া হবে বলে জানানো হয়েছে । তবে পশ্চিমবঙ্গ সরকারি কর্মীরা যে তাঁদের ন্যায্য পাওনা থেকে বঞ্চিত সে কথা কার্যত এদিনের বৈঠকে স্বীকার করে নেয় সরকার পক্ষ । 

তবে এই বৈঠকের নিট ফল যে শূন্য এবং ন্যায্য অর্থাৎ বকেয়া পাওনার দাবিতে তারা যে ফের আন্দোলনের মাত্রা তীব্র থেকে তীব্রতর করবেন সে বিষয়ে এদিন ফের একবার হুঁশিয়ারির সুর শোনা গিয়েছে সংগ্রামী যৌথ মঞ্চের নেতাদের গলায় । তবে বৈঠক শেষে সরকার পক্ষের তরফে কিছু জানানো হয়নি । কিন্তু এতো কিছুর পরে প্রশ্ন এখন একটাই এবার কি হবে ? আদালতের পর্যবেক্ষণ থাকা সত্ত্বেও যেখানে দু’পক্ষের আলোচনার নিট ফল শূন্য , সেখানে আগামীতে কি হবে তা নির্ভর করছে আদালতের দরজায় । তবে আদালত হোক বা  পথে নেমে আন্দোলন  দুপক্ষ যে তাদের পুরনো অবস্থানেই অনড় সে কথা বলাই বাহুল্য । 

written by – Somnath Pal . 

Join Telegram Channel : Click Here

TAG – #DA #WB #MEETING #GOVT #MOVEMENT #UPDATE #EMPLOYEE

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Rajjak Ali
Rajjak Ali

Rajjak Ali is an experienced content writer with over 5 years of expertise in crafting engaging and informative content. With a passion for writing, Rajjak has successfully delivered high-quality articles, blog posts, and website content for various niches. Rajjak's dedication to delivering captivating content has earned him a reputation for excellence in the field.