সুখবর! অবশেষে ডিএ বৃদ্ধি করলো রাজ্য সরকার, সরকারি কর্মীদের জন্য দারুণ সুসংবাদ -WB Govt Employees

Rajjak Ali

Written by Rajjak Ali

Published on:

কলকাতা – এ যে ভূতের মুখে রাম নাম , এর কারণ টা বেশ স্পষ্ট । নয় নয় করে পেরিয়ে গিয়েছে ছ – ছ’টা মাস । তবে ন্যায্য পাওনা গণ্ডার দাবিতে আন্দোলন টা শুরু হয়েছিল বেশ কয়েক বছর আগেই । আবেদন – নিবেদন , আন্দোলন – অবস্থান বিক্ষোভ – অনশন  থেকে শুরু করে মিছিল, এমনকি রাজ্যের গণ্ডি ছাড়িয়ে খোদ রাজধানীর বুকে ধরনা আরও কত কি । তার পরেও পরিস্থিতি যে কে সেই । রাজ্য সরকারি কর্মীদের জন্য মাত্র ৬ শতাংশ DA  দিয়েই ক্ষান্ত পশ্চিমবঙ্গ সরকার ।  তবে DA -র দাবিতে আদালতের দরজায় কড়া নেড়ে শেষ পর্যন্ত  পথে নেমে আন্দোলন করছেন রাজ্য সরকারি কর্মী ইউনিয়নের একাধিক কর্মী সংগঠন ।  সংগ্রামী যৌথ মঞ্চের  আন্দোলন আর  ধর্মঘটের জেরে রাজ্যের কর্মী শূন্য দফতর গুলিতে কর্ম সংস্কৃতি প্রায় লাঠে ওঠার জোগাড় । তবে কর্ম সংস্কৃতির হাল ফেরাতে পাল্টা সরকারের তরফে  রাজ্য সরকারি কর্মীদের প্রতি কখনও আবেদন আবার কখনও বেতন কেটে নেওয়া- কর্ম জীবনে ছেদের কড়া হুঁশিয়ারি পর্যন্ত দেওয়া হয়েছে । কিন্তু নিজের অবস্থান থেকে বিন্দু মাত্র সড়তে নারাজ  সরকার ও সরকারি কর্মচারী দু’পক্ষই । এতো কিছুর পর ও DA -র দাবিতে  সরকারের বিরুদ্ধে আন্দোলন জারি রেখেছেন এ রাজ্যের সরকারি কর্মীরা । West Bengal 

সুখবর! অবশেষে ডিএ বৃদ্ধি করলো রাজ্য সরকার, সরকারি কর্মীদের জন্য দারুণ সুসংবাদ -WB Govt Employees

সরকার আর সরকারি কর্মী , দীর্ঘ টানাপোড়েন  আর আন্দোলনের মাঝেই এবার কিছু অংশের জন্য ৮ শতাংশ DA অর্থাৎ মহার্ঘ ভাতা বৃদ্ধি করতে চলেছে পশ্চিমবঙ্গ সরকার । কিন্তু  এ তো বৈষম্য ছাড়া কিছুই নয় । রাজনৈতিক পর্যবেক্ষকদের মত অবশ্য এমনটাই । তবে এই ঘটনায় ইতিমধ্যেই তোলপাড় গোটা রাজ্য । ঘটনার সূত্রপাত সরকারি তরফে একটি বিজ্ঞপ্তিকে ঘিরে , দিন কয়েক আগেই রাজ্যের শিক্ষা দফতরের তরফে রাজ্যের বেশ কয়েক টি স্কুল কে ‘ ডিএ গেটিং স্কুল ‘  (DA Getting School)  বলে ঘোষণা করা হয়েছে । কিন্তু কেন এমন ঘোষণা  ? 

সরকার দিচ্ছে এক মাসের ফ্রী রিচার্জ , পেয়েছেন নাকি এমন ম্যাসেজ? রইল বিস্তারিত -Free Recharge Offer

 

এ বিষয়ে রাজ্য শিক্ষা দফতরের বিশেষ সুত্র মারফৎ জানা গিয়েছে,  সম্প্রতি বিকাশ ভবনে এ সম্পর্কিত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে । ওই নোটিশ বা বিজ্ঞপ্তিতে স্পষ্ট করে বলা হয়েছে যে সব স্কুল বা শিক্ষা প্রতিষ্ঠান কে ‘ ডিএ গেটিং স্কুল ‘ হিসাবে ঘোষণা করা হয়েছে সেই সব স্কুলের শিক্ষক – শিক্ষিকারা এবার থেকে ৮ শতাংশ হারে  DA পাবেন । গত মার্চ মাসের ১ তারিখ থেকে ৮ শতাংশ ডিএ পাবেন ওই সব স্কুলের শিক্ষকেরা ।  ইতিমধ্যেই এ বিষয়ে রাজ্য অর্থ দফতর মারফৎ একটি নির্দেশিকাও পাঠানো হয়েছে শিক্ষা দফতরে । অর্থ দফতরের তরফে নির্দেশিকা আসার পরই এ বিষয়ে নড়ে চড়ে বসে রাজ্য শিক্ষা দফতর । পাশাপাশি এর মধ্যেই ওই স্কুল গুলিকে চিহ্নিত করে এ সম্পর্কিত নির্দেশিকা পাঠিয়ে দেওয়া হয়েছে শিক্ষা দফতর মারফৎ । 

তবে এখনও পর্যন্ত যে সব স্কুল গুলিকে ‘ ডিএ গেটিং স্কুল ‘  হিসাবে  চিহ্নিত করা হয়েছে বা যে সব শিক্ষা প্রতিস্থানের শিক্ষক – শিক্ষিকারা বাড়তি মহার্ঘ ভাতা অর্থাৎ DA  পেতে চলেছেন সেগুলি হল , স্কটিশ চার্চ কলেজিয়েট স্কুল, কারমেল, মহেশ্বরী হাইস্কুল, জালান বালিকা বিদ্যালয়, পাঠভবন, মারোয়াড়ি বালিকা বিদ্যালয়, তাতিয়া হাই স্কুল । তবে রাজ্য সরকারের এহেন ভূমিকায় যে ফের একবার গোটা রাজ্য উত্তাল হবে তা বলাই বাহুল্য । 

সরকারি চাকরি – প্রকল্প – নানা রকম নির্দেশিকা , চটপট আপডেট পেতে নজর রাখুন bongodhara.com – এ 

Written by – Somnath Pal . 

Join Telegram Channel : Click Here

TAG – #WB  #GOVT #DA #DEARNESS ALLOWANCE #UPDATE #SCHOOL TEACHER

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Rajjak Ali
Rajjak Ali

Rajjak Ali is an experienced content writer with over 5 years of expertise in crafting engaging and informative content. With a passion for writing, Rajjak has successfully delivered high-quality articles, blog posts, and website content for various niches. Rajjak's dedication to delivering captivating content has earned him a reputation for excellence in the field.