f

" ৩ কোটি লোক পাবে ১০০০ হাজার করে টাকা": নির্মলা । জানুন করা এবং কিভাবে পাবে ?


নিজস্ব প্রতিবেদন :- করোনা পরিস্থিতি মোকাবিলার জন্য ২১ দিন লক ডাউন পরিস্থিতিতে বৃহস্পতিবার অর্থমন্ত্রী সাংবাদিক বৈঠকে ১ লক্ষ ৭০ হাজার কোটি টাকার আর্থিক প্যাকেজ ঘোষণা করলেন। প্রধানমন্ত্রী অন্নযোজনা, প্রভিডেন্ট ফান্ডের ক্ষেত্রে একাধিক সুযোগ-সুবিধা ছাড়াও সেলফ হেল্প মহিলা গ্রুপ ও বিধবা, বিশেষভাবে সক্ষমদের সাহায্যের কথাও বললেন তিনি।

প্রায় ১ লক্ষ ৭০ হাজার কোটি টাকার আর্থিক প্যাকেজ ঘোষণা করল কেন্দ্র সরকার। এই প্যাকেজে সেলফ হেল্প গ্রুপের জন্য বিশেষ সুবিধার কথা বলা হয়েছে। গ্রুপগুলির হাতে যাতে টাকা থাকে তাই ২০ লক্ষ টাকার ঋণ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। এছাড়াও জনধন যোজনার অ্যাকাউন্ট আছে এমন মহিলাদের মাসিক ৫০০ টাকা করে দেওয়া হবে। আগামী তিন মাস এই সুবিধা পাবেন তাঁরা। বয়স্ক, বিশেষভাবে সক্ষম, বিধবা ও পেনশনভুক্তদের প্রায় ৩ কোটি দেশবাসী অতিরিক্ত ১০০০ টাকা পাবেন। দু'বারের কিস্তিতে দেওয়া হবে এই টাকা। ৮ কোটি ৬৯ লক্ষ কৃষক পাবেন ২০০০ টাকা।

এপ্রিল মাসের প্রথম সপ্তাহেই দেওয়া হবে সেই টাকা। উজ্জ্বলা গ্রাহকরা আগামী ৩ মাস বিনামূল্যে গ্যাস সিলিন্ডার পাবেন। চিকিৎসক, প্যারামেডিক্যাল চিকিৎসক, নার্স, আশাকর্মীরা করোনা পরিস্থিতিতে বিশেষ ভূমিকা পালন করছেন। জীবনের সঙ্গে ঝুঁকি নিয়ে লড়াই করছেন তাঁরা। তাই তাঁদের জন্য ৫০ লক্ষ টাকার বীমা চালু করেছে কেন্দ্র। নির্মাণ কর্মীদের ক্ষেত্রে প্রায় সাড়ে ৩ কোটি মানুষ আগামী ৩ মাস ৩১ হাজার কোটি টাকা সাহায্য পাবেন, সেই ঘোষণাও করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। কেন্দ্রীয় তহবিল থেকে সেই অর্থ পাবে রাজ্য সরকার। ১০০ দিনের কাজের ক্ষেত্রে মজুরি ১৮২ টাকা ছিল। তা বাড়িয়ে ২০২ টাকা করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র।

Post a Comment

0 Comments