করোনার আতঙ্কের মাঝে চাকরির পরীক্ষার দিনক্ষণ ঘোষণা। জেনেনিন বিস্তারিত।




নিউদিল্লি : সারা দেশ করোনার আতঙ্কে মশগুল। করোনার জেরে বন্ধ রাখা হয়েছে শিক্ষা প্রতিষ্ঠান ও পরীক্ষা ব্যবস্থা। দেশে মৃত্যুর সংখ্যা ৪০০ ছাড়িয়েছে ,তবুও দেশের অন্যতম বোর্ড ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (UPSC) গত কাল পরীক্ষার দিনক্ষণ নিয়ে মুখ খুলেছে। আতঙ্কের জেরে পরীক্ষা হওয়ার পরিমান কত শতাংশ তা বলা না গেলেও ,বোর্ড তার দিনক্ষণ ঘোষণা করেছে।

ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশনের তরফে বলা হয়েছে, '২০১৯-এর সিভিল সার্ভিস পরীক্ষা আগামী মে মাসের ৩ তারিখের পর নেওয়া হবে। ২০২০ সালের সিভিল সার্ভিস (প্রিলিমিনারি), ইঞ্জিনিয়ারিং সার্ভিস (মেন) ও জিওলজিস্ট সার্ভিস (মেন) পরীক্ষার তারিখ আগেই ঘোষণা করা হয়েছে। এই পরীক্ষাগুলির সূচি বদল হলে তা ইউপিএসসি-র ওয়েবসাইটে জানানো হবে।' কম্বাইন্ড মেডিক্যাল সার্ভিসের পরীক্ষা, ইন্ডিয়ান ইকনমিক সার্ভিস ও ইন্ডিয়ান স্ট্যাটিস্টিক্যাল সার্ভিস কমিশনের ২০২০ সালের পরীক্ষায় ইতিমধ্যেই স্থগিতাদেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছে দফতর। সিএপিএফ পরীক্ষা ২০২০-এর সূচি জানানো হবে ওয়েবসাইটে।

সূত্রের মারফত খবর , ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমির দ্বিতীয় পর্যায়ের পরীক্ষা অর্থাৎ এনডিএ- ২ পরীক্ষার দিন চলতি বছরের ১০ জুন ধার্য করা ছিল। এদিকে প্রথম পর্যায় অর্থাৎ এনডিএ- ১ পরীক্ষাই স্থগিত হয়ে আছে। তবে ইউপিএসসি-র পক্ষে জানানো হয়েছে, 'পরীক্ষা, ইন্টারভিউ এবং চাকরি সংক্রান্ত যেকোনও সিদ্ধান্ত প্রয়োজনমতো কমিশনের ওয়েবসাইটে দেওয়া হবে।' এছাড়াও ইউনিয়ন পাবলিক কমিশন করোনা সংক্রমণের জেরে অর্থনীতির বেহাল দশার আশঙ্কা করেছে। এই কারণে তাদের বেসিক পে-এর ৩০ শতাংশ এক বছরের জন্য নিচ্ছে না তারা। চলতি বছরের এপ্রিল মাস থেকেই এই সিদ্ধান্ত লাগু হবে। এছাড়াও ইউপিএসসি-র সমস্ত কর্মীরা তাঁদের একদিনের বেতন পিএম কেয়ারস ফান্ডে দেবেন বলেও জানিয়েছে তারা।

****************************************************************************

Post a Comment

0 Comments