f

MP Result 2021: মাধ্যমিকের নাম্বার নিয়ে অনিশ্চয়তা! নবম শ্রেণির নাম্বার বাড়াতে শিক্ষককে চাপ শিক্ষার্থ্রীর।

এবছর পরিস্থিতি স্বাভাবিক না থাকায় রাজ্য শিক্ষা দফতরে বিরাট চিন্তার মহল দেখা দিয়েছিল তাই তার পরিপ্রেক্ষিতে রাজ্য সরকার কর্তৃত ঘোষণা করা হয় এবছর হচ্ছে না মাধ্যমিক পরীক্ষা। মূল্যায়ন কী তার সম্পূর্ণ প্রকৃয়া জানিয়ে দেয় মধ্য শিক্ষা পর্ষদ । তবে পর্ষদ কতৃক এও জানানো হয়েছে যে, এবছরের পরীক্ষা ফল অনেকটাই নির্ভর করবে নবম শ্রেণির প্রাপ্ত নাম্বারের উপর।তাই এবার নবম শ্রেণির পরীক্ষার নম্বর যাতে বাড়িয়ে দেওয়া যায়, সেই চাপও প্রধান শিক্ষককে দেওয়ার অভিযোগ উঠল ছাত্রছাত্রীর পরিবারের বিরুদ্ধে। শুধু নম্বর বাড়িয়ে দেওয়ার আবদারই নয়, এই কাজ করার জন্য টাকা দেওয়ারও প্রলোভন দেওয়া হয়েছে ওই প্রধান শিক্ষককে। এই ঘটনাটি ঘটেছে কোচবিহারের মণীন্দ্রনাথ হাইস্কুলে।




এদিকে স্কুল কমিটির তরফে কৃষ্ণেন্দু আইচ অভিযোগ করেছেন, এমন অনেক পরীক্ষার্থীই আছেন, যারা নবমের বার্ষিক পরীক্ষা দেননি বা যাদের নম্বর খুব খারাপ হয়েছিল। কিন্তু এবারে মাধ্যমিকে গুরুত্বপূর্ণ ভূমিকা নিচ্ছে নবম শ্রেণির ফলাফল। নম্বর বাড়ানোর দাবিতেই পড়ুয়ারা এখন প্রধান শিক্ষককে চাপ দিচ্ছে। তাদের সঙ্গে চাপ দিচ্ছেন সেই সব ছাত্রছাত্রীদের অভিভাবকরাও। কেউ নম্বর বাড়ানো নিয়ে দাবি করেছেন, কেউ আবার দাবি করেছেন, অনুপস্থিত দেখানো চলবে না। এই নিয়ে সম্প্রতি একটি ভিডিয়ো সামনে আসে। সেই ভিডিয়োতে দেখা গিয়েছে, প্রধান শিক্ষকের পা ধরে নম্বর বাড়ানোর বাড়ানোর জন্য রীতিমতো তদ্বির করছেন অভিভাবকরা। ভিডিওতে অভিভাবকদের বলতে শোনা গিয়েছে, ‘‌বলেন কী চান, টাকা চান?‌ বলুন না কত টাকা। যত টাকা লাগে আমরা দিব। এত টাকা খরচ হয়, আর এটুকু দিতে পারব না।’‌


রাজ্য শিক্ষা দফতরে এমন ঘোষণায় রাজ্যের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের বহু শিক্ষার্থী পরীক্ষার মূল্যায়ন পদ্ধতি নিয়ে অভিযোগ জানিয়েছেন তবে অন্য কোনো বিকল্প না থাকায় এ বিষয় এড়িয়ে চলেছে মধ্য শিক্ষা পর্ষদ ।                      

Post a Comment

0 Comments