Ads Area

সুখবর! মহিলাদের জন্য 3400 টাকার আর্থিক সহায়তা। বিস্তারিত জানুন।

 কেন্দ্রীয় সরকার রাজ্যের তথা গোটা দেশের মহিলাদের জন্য একের পর এক স্কিম নিয়ে এসে।কাঁচা মহিলাদের জন্য একটি বিরাট বড় সুখবর নিয়ে আপনাদের সামনে হাজির হলাম মহিলাদের প্রত্যেকে দেওয়া হবে 3400 টাকা।দারিদ্র পরিবারের মহিলাদের জন্য অবশ্যই এটি একটি সুখবর।তবে কারা এ আর্থিক সহায়তা পাবে আমার নিচে বিস্তারিতভাবে আলোচনা করব। 



মহিলারা পাবে 3400 টাকার আর্থিক সহায়তা 

দেশে দারিদ্র্যসীমার নিচে থাকা মহিলাদের জন্য একের পর এক প্রকল্পের কথা ঘোষণা করেছেন কেন্দ্রীয় সরকার।  এবার আমরা যে প্রকল্পের খবর এসেছি সেখানে মহিলা 3400 টাকার আর্থিক সহায়তা দেওয়া হবে। এই প্রকল্পের মাধ্যমে দেশের গর্ভবতী মহিলারা এই সহায়তা পেয়ে থাকবেন।এই প্রকল্পের নাম জননী সুরক্ষা যোজনা। এ প্রকল্প গর্ভবতী মা ও নবজাতকদের উন্নতির কথা ভেবেই আনা হয়েছে। 

গ্রামীণ এলাকার দারিদ্র্য মহিলারা পাবে আর্থিক সহায়তা 

এ যোজনা মাধ্যমে গ্রামীণ এলাকায় বসবাসকারী দারিদ্র্য ও গর্ভবতী মহিলাদের প্রথমে পর পর 1400 টাকা দেওয়া হবে। এছাড়া এ প্রকল্পের মাধ্যমে গর্ভবতী মহিলাদের প্রস্রাবের আগে এবং প্রসবের পরে মোট দুবার 300 করে মোট 600 টাকা আশা সহায়কদের দেওয়া হবে পরিষেবা প্রদানের জন্য। 

গ্রামের পাশাপাশি শহরের মহিলারাই এই প্রকল্পের আওতায় 

এছাড়াও এ প্রকল্পের মাধ্যমে শহরে বসবাসকারী দারিদ্র্য ও গর্ভবতী মহিলাদের প্রসবকালে 1000 টাকা আর্থিক সহায়তা দেওয়া হবে।গর্ভবতী মহিলাদের প্রস্রাবের আগে এবং প্রসবের পরে মোট দুবার 200 করে মোট 400 টাকা আশা সহায়কদের দেওয়া হবে পরিষেবা প্রদানের জন্য।

এই প্রকল্পের আওতায় আসলে কী করতে হবে 

এবার সব থেকে বড় প্রশ্ন এই প্রকল্পের আওতায় আসতে গেলে আপনাদের কি কি করতে হবে?  এই প্রকল্পের আওতায় আসতে গেলে আপনার কয়েকটি ডকুমেন্টস প্রয়োজন যেরকম আধার কার্ড, রেশন কার্ড,আবেদনকারীর ঠিকানা বা ভোটার কার্ড এবং জননী সুরক্ষা কার্ড এছাড়াও হাসপাতাল কর্তৃক প্রস্রাবের সমস্যায় পত্র মোবাইল, নাম্বার এবং ব্যাংকের অ্যাকাউন্ট সহ পাসপোর্ট সাইজের ছবি।

কীভাবে আবেদন করতে হবে 

যারা এই প্রকল্পের আওতায় আসার জন্য আগ্রহী তাদের অনলাইনের মাধ্যমে একটি ফরম পূরণ করতে হবে। নিচে ফরমের লিংক দেওয়া থাকবে সেই লিঙ্কে ক্লিক করে ডাইরেক্ট আবেদন করতে পারবেন। সমস্ত কিছু পূরণ করার পর আবেদনপত্রটি নিকটবর্তী স্বাস্থ্যকেন্দ্রে বা মহিলা স্বাস্থ্যকেন্দ্রে কিংবা অঙ্গনওয়াড়ি স্বাস্থ্যকেন্দ্রে সেটি জমা করতে হবে।

এই প্রকল্পে আবেদন করতে আরও জানুন

এই প্রকল্পের আওতায় শুধুমাত্র সেই মহিলার আসতে পারবে যে সমস্ত মহিলাদের বয়স 19 বছরের উপরে অর্থাৎ 19 বছরের নিচে কোন মহিলা এই প্রকল্পের আওতায় আসতে পারবে না এবং মহিলাদের অবশ্যই দারিদ্র্য ও গর্ভবতী হতে হবে। এছাড়াও যে সমস্ত মহিলারা দ্বিতীয় সন্তান জন্ম দিচ্ছেন তারা এই প্রকল্পের আওতায় আসতে পারবে।

Application Guidelines : Download Here 

Tags

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

Ads Area