Ads Area

Marine Job : 2022 চাকরি প্রার্থীদের মহাসুযোগ, প্রচুর শূন্যপদ, এখনই আবেদন করুন মেরিন বিভাগে

 মম্বাই : আপনি কি সবে সবে মাধ্যমিক পাশ করেছেন। তাহলে এই চাকরির খবরটি নেহাত আপনার জন্য। আগামী কয়েক মাসের মধ্যেই ভারত সরকারের পরিবহন মন্ত্রণালয়ের অধীনে বড় সড় নিয়োগ হতে চলেছে। এ ক্ষেত্রে আবেদনকারী প্রার্থীদের মধ্যে সফল এবং যোগ্য প্রার্থী কে নিয়োগ করা হবে মেরিন' বিভাগে। তবে এই নিয়োগের সঙ্গে ভারতীয় নৌ-বাহিনীর কোনও সম্পর্ক নেই। ভারত সরকারের পরিবহন দফতরের অধীনে মেরিন বিভাগে  প্রায় ২৪ হাজার সফল ও যোগ্য প্রার্থীকে নিয়োগ করা হবে। এ ক্ষেত্রে দেশের যেকোনো প্রান্তের বেকার চাকরি প্রার্থীরা আবেদন করতে পারবেন। 



সম্প্রতি এই মর্মে ভারত সরকারের পরিবহন মন্ত্রকের অধীনে থাকা মেরিন বিভাগে সিভিল সার্ভিস কাজের জন্য আবেদন পত্র চেয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এক্ষেত্রে প্রথমে মেরিন বিভাগ সম্পর্কে একটা স্পষ্ট ধারণা দিতে আবেদনকারী প্রার্থীদের এলিমেন্টারি অর্থাৎ প্রাথমিক পর্যায়ের  মেরিন নলেজ কোর্স করতে হবে সংশ্লিষ্ট দফতরের অধীনে। এই কোর্সের মেয়াদ দু'বছর। এই দু বছর মেয়াদের কোর্স শেষে সফল এবং যোগ্য প্রার্থীদের সরাসরি নিয়োগ করা হবে মেরিন বিভাগের সিভিল সার্ভিস কাজে। 


তাহলে আসুন এক নজরে দেখে নেওয়া যাক ভারত সরকারের পরিবহন দফতর মারফৎ প্রকাশিত বিজ্ঞাপনের যাবতীয় খুঁটি নাতি তথ্য সম্পর্কে। 


প্রথমেই আসা যাক শূন্যপদ সম্পর্কে : নিম্নে পদের নাম এবং শূন্য পদের সংখ্যা ক্রমান্বয়ে দেওয়া হল।

১। ইএমকেসি- ১৭৫০ টি

২। রিশেপসানিস্ট কাম ক্লার্ক- ১১৪৬ টি

৩। ক্লার্ক -৪৬৮ টি

৪। ইন্সেপেক্টর ইন চার্জ  - ৫৮৫ টি

৫। কোর্স অফিসার - ১৯৫৩ টি

৬। মাল্টি টাস্কিং স্টাফ- ৩১৮ টি

৭। অ্যা সিস্ট্যান্ট ব্রাঞ্চ ম্যানেজার- ১০৭৫ টি

৮। পার্সোনাল অ্যাসিস্ট্যান্ট - ২০৯২ টি

৯। পিওন - ১৪২৮ টি

১০। সি ম্যান - ৮৫৩ টি

১১। কুক- ৮৯৩ টি

১২। ওয়েলার - ৭৬৫ টি

১৩। ওয়েল্ডার - ১৩৩২ টি

১৪। ইলেক্ট্রিশিয়ান - ১৩৫৩ টি

১৫। পেইন্টার - ১৫৭২ টি

১৬। হাউস কিপার - ৮২৩ টি

১৭। স্টোর কিপার - ১০১৬ টি

১৮। প্লাম্বার - ১৫৩৮ টি

১৯। স্টুয়ার্ড - ১৫৪৩ টি

২০। ফিটার- ৯৩৭ টি


বয়স সীমা- 

উল্লেখিত পদের ক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে ১৮ থেকে ৩৫ বছরের মধ্যে। তবে এক্ষেত্রে ওবিসি ক্যাটাগরির প্রার্থীদের ৩৮ বছর , তপশীলি জাতী- উপজাতিদের ক্ষেত্রে ৪০ বছর বয়সের ঊর্ধ্বসীমা রাখা হয়েছে।


শিক্ষাগত যোগ্যতা-

এক্ষেত্রে আবেদনকারী প্রার্থীদের সরকার স্বীকৃত শিক্ষা প্রতিষ্ঠান থেকে মাধ্যমিক বা সমতুল পাশ হতে হবে। 


কাজের ধরণ-

এক্ষেত্রে আবেদনকারী প্রার্থীদের মধ্যে সফল এবং যোগ্য প্রার্থীকে প্রথমে সংশ্লিষ্ট বিভাগের অধীনে দু'বছরের মেরিন নলেজ কর্স(Marine knowledge course) করতে হবে। তার পর নিয়োগ করা হবে সংশ্লিষ্ট মেরিন বিভাগের উপযুক্ত কাজে। 


মাসিক বেতন-

ট্রেনিং অর্থাৎ প্রশিক্ষণ চলাকালীন সফল এবং যোগ্য প্রার্থীদের মাসিক ১০ হাজার টাকা ভাতা এবং ফুড অর্থাৎ খাওয়ার খরচ, থাকার খরচ, মাসিক রেশন ব্যবস্থা সহ যাবতীয় সুযোগ সুবিধা প্রদান করা হবে। প্রশিক্ষণ শেষে উপযুক্ত বিভাগীয় পদে স্থায়ী ভাবে কাজ যোগ দেওয়ার পর নিযুক্ত কর্মীদের মাসিক ৩০,০০০ থেকে ৭০,০০০ টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে। এ ছাড়াও যাবতীয় সরকারি সুযোগ সুবিধা প্রদান করা হবে বলে জানানো হয়েছে প্রকাশিত ওই বিজ্ঞাপনে। 


আবেদন ফী-

উল্লেখিত পদে আবেদনের ক্ষেত্রে সাধারণ এবং ওবিসি ক্যাটাগরির প্রার্থীদের ২৫০ টাকা আবেদন ফী জমা করতে হবে সংশ্লিষ্ট বিভাগের নামে। 


নিয়োগ পদ্ধতি-

এক্ষেত্রে  প্রথমে আবেদনকারী প্রার্থীদের আবেদন পত্রগুলি প্রাথমিক বাছাইয়ের পর প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতার প্রাপ্ত নম্বরের শতাংশের হারে চূড়ান্ত পর্বের প্রার্থী নির্বাচন করা হবে। তারপর সফল এবং যোগ্য প্রার্থীদের জমা করা নথি ভেরিফিকেশনের জন্য ডেকে নেওয়া হবে সংস্থার তরফে। সব শেষে শারীরিক পরীক্ষার পর চূড়ান্ত পর্যায়ের প্রার্থী তালিকা প্রস্তুত করা হবে। 


আবেদন পদ্ধতি-

সংশ্লিষ্ট প্রশিক্ষণ এবং কাজের ক্ষেত্রে আবেদনকারীকে শুধুমাত্র অনলাইনে আবেদন করতে হবে। প্রথমে ভারত সরকারের মেরিন বিভাগের ওয়েব সাইটে (www.mtdind.org) গিয়ে আবেদন পত্র ডাউন লোড করে নিতে হবে । তারপর আবেদন পত্রে প্রার্থীকে  তার নিজের সম্পর্কে যাবতীয় তথ্য দিতে হবে। সব শেষে আবেদন পত্রটি সাবমিট হয়ে গেলে ওই আবেদন পত্রের একটি প্রিন্ট কপি তুলে নিতে হবে আবেদনকারীকে।  

মাধ্যমিক পাশে ভারতীয় রেলে গ্রুপ-C কর্মী নিয়োগ, আবেদন করুন এখনই-Railway Reqruitment 2022

আবেদনের শেষ তারিখ-  19/10/2022 


আবেদন সম্পর্কে আরও বিস্তারিত জানতে ক্লিক করুন-  (www.mtdind.org) - এ 


written by Somnath Pal.


Official Notice : Download Now

Online Apply : Click Now

চাকরি হোক কিংবা সরকারি প্রকল্প , সঠিক খবর পেতে চোখ রাখুন bongodhara.com -এ 


Join Telegram Channel : Click Here


More News : Click Here

TAG- #MARINE #JOB #TRAINING #TRANSPORT #GOVT JOB #JOB NEWS

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

taboola