Ads Area

পশ্চিমবঙ্গের বন দফতরে বিপুল সংখ্যক নিয়োগ, জানুন বিস্তারিত - WB FOREST DEPARTMENT JOB

কলকাতা : 'বনের পশুরা বনে সুন্দর, শিশুরা মাতৃক্রোড়ে',এটি ইতিহাস সত্য। কিন্তু বনের পশু যদি লোকালয়ে চলে আসে তাহলে আর বিপত্তির সীমা থাকেনা। ঠিক যেমনটা গজরাজের ক্ষেত্রে। সাম্প্রতিক সময়ে সে উত্তর বঙ্গের পাহাড়ি অঞ্চল হোক কিংবা দক্ষিণ বঙ্গের জঙ্গল মহল হাতির দাপটে একেবারে নাস্তানাবুদ হওয়ার জোগাড়। আর তার জেরেই কখনও প্রাণ যাচ্ছে সাধারণ মানুষের আবার রেল লাইনে ট্রেনের ধাক্কায় অগত্যা প্রাণ হারাচ্ছে গজরাজ অর্থাৎ হাতি। এ নিয়ে রাজ্য সরকার বেশ চিন্তিত। বিশেষ করে লোকালয়ে ঐরাবতের তাণ্ডব ঠেকাতে রাজ্য সরকারের মাথাব্যথার অন্ত নেই। WB Forest Department Reqruitment 2022



সেই লক্ষ্যেই এবার গজরাজের গতি বিধি জানতে  বন দফতরে কর্মী নিয়োগের সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। সম্প্রতি এ নিয়ে সরকারি স্তরে বিস্তর আলোচনার পাশাপাশি কর্মী নিয়োগের পাকাপাকি সিদ্ধান্ত নেওয়া হয়েছে রাজ্য সরকারের পক্ষ থেকে। সব কিছু ঠিকঠাক থাকলে আগামী কয়েক মাসের মধ্যেই এই নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হবে বলে জানা গিয়েছে সরকারি সুত্র মারফৎ। তবে এক্ষেত্রে বন দফতরে যে পদের জন্য ৬০০ জন কর্মী নিয়োগ করা হবে সেই পদটির পোশাকি নাম দেওয়া হয়েছে 'গজমিত্র' অর্থাৎ হাতি বন্ধু । 


 'গজমিত্র' নিয়োগের সিদ্ধান্ত নেওয়া হল কেন  ?

প্রসঙ্গত মাত্র কয়েক বছরের ব্যবধানে এ রাজ্যে লোকালয়ে হাতির তাণ্ডব বেড়ে গিয়েছে অতিব মাত্রায়। তার কারণে সাধারণ মানুষের ক্ষেতের ফসল যেমন নষ্ট হচ্ছে, তেমনি দাঁতাল হাতির সামনে পড়ে বেঘোরে প্রাণ গিয়েছে বহু মানুষের। পাশাপাশি উত্তরবঙ্গে রেল লাইনে ট্রেনের ধাক্কায় প্রাণ গিয়েছে বহু হাতির। ফলে হাতির উপদ্রবে রাজ্য সরকারকে যেমন ক্ষতিপূরণ দিতে হয়েছে মৃত ব্যক্তির পরিবার কে চাকরি অথবা বড় অঙ্কের টাকা দিয়ে তেমনি প্রচুর সংখ্যায় হাতির মৃত্যুতে বনের ভারসাম্য রক্ষা নিয়ে বেশ চিন্তিত এ রাজ্যের সরকার। সেই কারণেই লোকালয়ে দাঁতাল হাতির অতর্কিত হামলার পাশাপাশি দুর্ঘটনার শিকার হয়ে হাতির মৃত্যু রুখতেই বন দফতরে প্রচুর সংখ্যায় 'গজমিত্র' নিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 


এ বিষয়ে সরকারের লক্ষ্য একটাই, যে ভাবেই হোক হাতির গতি বিধির ওপর ক্রমাগত নজরদারি চালানো। সেই লক্ষ্যেই মাত্র কয়েক মাসের ব্যবধানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উত্তর বঙ্গ এবং দক্ষিণ বঙ্গের প্রশাসনিক বৈঠকে উঠে আসে গজরাজ অর্থাৎ হাতির প্রসঙ্গ। কারণ মাত্র কয়েক বছরের মধ্যেই এ রাজ্যে উত্তর - দক্ষিণ বঙ্গের একাধিক জায়গায় দাঁতাল হাতির শিকার হয়েছেন প্রচুর নিরীহ গ্রামবাসী। তেমনি রেল লাইনে পড়ে অনেক হাতিরই মৃত্যু হয়েছে। সে বিষয়ে ভীষন উদ্বিগ্ন রাজ্যের মুখ্যমন্ত্রী স্বয়ং। ক্ষতিপূরণ বাবদ ইতিমধ্যেই জঙ্গল মহলের বাঁকুড়া জেলায় প্রায় ৫৮ জনকে প্রতিশ্রুতি মতো হোম গার্ডে চাকরি দিতে বাধ্য হয়েছে রাজ্য সরকার। ফলে এবার থেকে দাঁতাল হাতির গতি বিধির ওপর নজর দিতেই বন দফতরে গজমিত্র' বা হাতি বন্ধু নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। 


নিয়োগ হওয়া গজমিত্র' বা হাতি বন্ধুর কাজ কি হবে ? 

এ বিষয়ে সরকারি তরফে জানানো হয়েছে, এই কর্মীদের কাজ হবে বনের মধ্যে হাতির গতি বিধির ওপর নজরদারি করা। এ বিষয়ে কিছু বেগতিক বুঝলেই বন লাগোয়া পার্শ্ববর্তী গ্রামের মানুষকে আগে থেকেই সতর্ক করে দেবেন গজমিত্ররা' পাশাপাশি বনাঞ্চল লাগোয়া রেললাইনে হাতি এসে পড়লেই ট্রেন চালককে ওই দাঁতাল হাতির সম্পর্কে আগে থেকেই খবর জানিয়ে দেবেন গজমিত্র অর্থাৎ বনদফতরের কর্মীরা। এতে গ্রামবাসীদের যেমন দাঁতাল হাতির সামনে পড়ে প্রাণ যাবেনা তেমনি রেল দুর্ঘটনার শিকার হয়ে বুনো হাতিরও প্রাণ রক্ষা পাবে অকছড়। সাম্প্রতিক হাতি নিয়ে সাতপাঁচ ভেবেই সরকারি এই নিয়োগে শিলমোহর দেওয়া হয়েছে বলে সরকারি সুত্র মারফৎ জানা গিয়েছে। 

পুজোর আগে কোটি কোটি একাউন্টে 50 হাজার টাকা পাবেন- New Bank Scheme 

তবে গজমিত্র' পদে আবেদনের ক্ষেত্রে চাকরি প্রার্থীদের শিক্ষাগত ও অন্যান্য যোগ্যতা সহ আবেদনের বিস্তারিত খুঁটিনাটি বিষয় সম্পর্কে সরকারি তরফে এখনও পর্যন্ত কোনও স্পষ্ট বক্তব্য জানানো হয়নি। আগামী কয়েকদিনের মধ্যেই সরকারি বিজ্ঞপ্তি দিয়ে নিয়োগের বিষয় সম্পর্কে যাবতীয় তথ্য দিয়ে দেওয়া হবে বলে জানানো হয়েছে সরকারি তরফে। আপাতত ৬০০ জন কর্মী  নিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর মধ্যে উত্তর বঙ্গে ৪০০ জন এবং দক্ষিণ বঙ্গে ২০০ জন 'গজমিত্র' নিয়োগ করা হবে বলে জানা গিয়েছে সরকারি সুত্র মারফৎ। 


written by- Somnath Pal. 

Source :zeenews.india

চাকরি হোক কিংবা সরকারি প্রকল্প , সঠিক খবর পেতে চোখ রাখুন bongodhara.com -এ 


Join Telegram Channel : Click Here


More News : Click Here


TAG- #FOREST DEPARTMENT #WB JOB #GOVT JOB #ELEPHANT #RECRUITMENT

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

taboola