Ads Area

সরকারি কর্মীদের জন্য বিরাট ধাক্কা, রইল বিস্তারিত -Govt Employees News

নয়াদিল্লী : জিপিএফ অর্থাৎ জেনারেল প্রবিডেন্ট ফান্ড আর পিপিএফ অর্থাৎ পাবলিক প্রবিডেন্ট ফান্ড । তফাত শুধু একটাই। পিপিএফ গোটা দেশের সাধারণ মানুষের জন্য আর জিপিএফ শুধুমাত্র সরকারি চাকুরি জীবীদের জন্য। পিপিএফে যে কোনও বিনিয়োগকারী টাকা গচ্ছিত রেখে মেয়াদ শেষে সরকারের ঘর থেকে সুদ সহ  মোটা টাকা রিটার্ন পান। Govt Employees News 



জিপিএফের ক্ষেত্রে সরকারি কর্মীরা তাদের চাকুরি জীবনে সরকারের ঘরে টাকা রেখে মেয়াদ শেষে মোটা টাকা রিটার্ন পান। সরকারি চাকুরি জীবীদের ক্ষেত্রে জিপিএফে সঞ্চিত টাকা অবসরের পরে দেওয়া হয়ে থাকে । এই প্রকল্পে সরকারের পক্ষ থেকে কোনও টাকা জমা দেওয়া হয়না । এই প্রকল্পে প্রতি তিনমাস অন্তর অর্থমন্ত্রক জিপিএফের সুদের পরিবর্তন করে । বর্তমানে জিপিএফের সুদ পিপিএফের সমান । বর্তমানে দুটির ক্ষেত্রেই সুদের হার ৭.১ শতাংশ । 


এবার জিপিএফে টাকা সঞ্চয়ের ক্ষেত্রে বড় সড় বদল আনল সরকার। সরকারি এই ঘোষণায় ইতিমধ্যেই কর্মচারীদের মধ্যে সংশয় তৈরি হয়েছে । সম্প্রতি জেনারেল প্রভিডেবন্ট ফান্ড বা জিপিএফের নিয়মে বড়সড় পরিবর্তন করা হয়েছে । নতুন নিয়ম অনুযায়ী একজন কর্মচারী এক অর্থবর্ষে মাত্র ৫ লক্ষ টাকাই বিনিয়োগ করতে পারবেন । 


এবার আরও একধাপ এগিয়ে কেন্দ্র সরকারি কর্মীদের পেনশনের ক্ষেত্রে নয়া নিয়ম বিধি চালু করতে চলেছে কেন্দ্র সরকার । আর তার জেরেই বছর শেষে দুরভগের শিকার হতে পারেন কয়েক লক্ষ কেন্দ্র সরকারি কর্মচারী ।  পেনশন এবং পেনশনভোগী কল্যাণ বিভাগ দ্বারা চালু হওয়া নতুন এই নিয়মে বলা হয়েছে , এবার থেকে কর্মচারীরা শুধুমাত্র একবারই নিজেদের পেনশন তুলতে পারবেন। তথাপি যদি কোনও কর্মচারী তাঁর মূল বেতনের একটি অংশ পেনশন অ্যাকাউন্ট থেকে তুল নেন, তবে তাঁকে ফের পেনশন তোলার অনুমতি দেওয়া হবে না। 

সরকারি কর্মীদের জন্য বিরাট আপডেট, ডিএ নিয়ে রায় জানাল সুপ্রিম কোর্ট -Govt Employees News

এক্ষেত্রে  ১৯৮১ সালের পেনশন আইন অনুসারে, কোনও কেন্দ্রীয় সরকারি কর্মচারী একবারে ৪০ শতাংশের বেশি পেনশন তুলতে পারবেন না ।  তবে  সরকারি নথিতে কোনও ব্যক্তির নাম অন্তর্ভুক্ত না থাকলেও তিনি পারিবারিক পেনশনের জন্য আবেদন করতে পারবেন। এই পেনশনের দাবিদার উক্ত কর্মীর স্ত্রী বা স্বামী অথবা আইনিভাবে বিচ্ছিন্ন স্ত্রী বা স্বামী হতে পারেন। চলতি বছর অক্টোবর মাসে এই সংক্রান্ত একটি মেমোরেন্ডাম প্রকাশ করে কেন্দ্র সরকার । নতুন নিয়মে ৪ ফর্ম পূরণ না করলেও উক্ত সরকারি কর্মীর মৃত্যুর পর তাঁর পরিবার পেনশনের দাবি করতে পারবেন । 

written by - Somnath Pal . 


For More Job News: Click Here


 Join Our Telegram Channel :   Click Here


TAG - #PENSION #RULE #GOVT #EMPLOYEE

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad