Ads Area

Post Office Job: নূন্যতম যোগ্যতায় 4500 শূন্যপদে নিয়োগ করছে ভারতীয় পোস্ট অফিস,রইল বিস্তারিত

ফের চাকরি প্রার্থীদের জন্য সুখবর । এবার ভারতীয় ডাক (post office) বিভাগ অর্থাৎ ইন্ডিয়ান পোস্টাল সার্ভিসে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করল স্টাফ(staff selection commission) সিলেকশন কমিশন। স্টাফ সিলেকশন কমিশনের মাধ্যমে প্রায় 4500 শূ্ন্যপদ পুরনের লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে বলে সরকারি সুত্রে খবর। 



এ বিষয়ে ইতিমধ্যেই একটি সরকারি সার্কুলার ইতিমধ্যেই প্রকাশ করা হয়েছে কেন্দ্র সরকারের মিনিস্ট্রি অব পার্সনেল পাবলিক(ministry of personnel grievance and pension department)  গ্রিভেন্স অ্যান্ড পেনশন ডিপার্টমেন্টের তরফ থেকে। কেন্দ্র সরকারের সচিব পর্যায়ে স্টাফ সিলেকশন কমিশন মারফৎ ওই সার্কুলার জারি করা হয়েছে, অনতি বিলম্বে আবহাওয়া দফতরে ওই শূন্যপদ পুরনের জন্য। এ বিষয়ে চাকুরি প্রার্থীদের কাছে আবেদন পত্র চেয়ে একটি ওয়েব সাইট প্রকাশ করা হয়েছে। এ ক্ষেত্রে দেশের যেকোনো প্রান্তের বেকার চাকরি প্রার্থীরা উপযুক্ত যোগ্যতা থাকলে সংশ্লিষ্ট পদের জন্য আবেদন করতে পারবেন। 


এ বিষয়ে প্রথমেই আসা যাক আবেদন পদ্ধতি সম্পর্কে---

স্টাফ সিলেকশন কমিশন মারফৎ প্রকাশিত ওই বিজ্ঞপ্তি  মারফৎ জানা গিয়েছে, 

১।আবেদনকারী প্রার্থীকে অনলাইনে আবেদন করতে হবে।  

২।আবেদনের সময় অবশ্যই প্রার্থীকে সরকারি বিজ্ঞপ্তিতে দেওয়া ওয়েব সাইটে (https://ssc.nic.in) ঢুকে নিজের নাম , ইমেল (email Id) আই ডি সহ পাশ ওয়ার্ড দিয়ে রেজিস্ট্রেশন করে ফর্ম ডাউন লোড করতে হবে। 

৩। এরপর ধাপে ধাপে ওই ফর্মের নির্দিষ্ট স্থানে নিজের যাবতীয় তথ্য যেমন, প্রার্থীর নাম, ,পিতা- মাতার নাম, বয়স, শিক্ষাগত যোগ্যতা, প্রাসঙ্গিক বিষয়ে অভিজ্ঞতা, ঠিকানা, ফোন নম্বর সবই আপলোড করতে হবে। 

৪। এ ছাড়াও প্রার্থীর বর্তমান সময়ের নিজের পাসপোর্ট সাইজের রঙিন ছবি অবশ্যই আপলোড করতে হবে। 

৫। অনলাইনে আবেদন ফর্ম পূরণের সম্য আবেদন কারী প্রার্থীকে তার আঁধার কার্ড এবং ভোটার কার্ডটিও সঙ্গে রাখতে হবে। 

৬। সব শেষে প্রার্থীকে নিজের নাম সই  করে তা স্ক্যান করে ফর্মের নির্দিষ্ট স্থানে আপলোড করতে হবে। 


এরপর আবেদন পত্রটি সাবমিট করে তার একটি প্রিন্ট কপি আবেদনকারীকে তুলে নিতে হবে পরের ধাপে পরীক্ষা দেওয়ার জন্য। পাশাপাশি পরীক্ষার অ্যাডমিট কার্ড তুলে নেওয়া সহ ধাপে ধাপে সরকারি নির্দেশ গুলি দেখে নেওয়ার জন্য। 


নিয়োগ পদ্ধতি---

এ ক্ষেত্রে আবেদন কারীকে প্রথমে অনলাইনে পরীক্ষা দিতে হবে। ওই পরীক্ষায় সফল এবং যোগ্য প্রার্থীকে ডেকে নেওয়া হবে ইন্টারভিউয়ের জন্য।  সব শেষে প্রার্থীর জমা করা যাবতীয় নথিপত্র খুঁটিয়ে দেখে চূড়ান্ত প্রার্থী তালিকা প্রস্তুত করা হবে বলে জানানো হয়েছে স্টাফ সিলেকশন কমিশন মারফৎ প্রকাশিত ওই বিজ্ঞাপনে।  


আবেদনের ক্ষেত্রে বয়স সীমা---

এ ক্ষেত্রে আবেদনকারীর প্রার্থীর বয়স হতে ১৮ থেকে ২৭ বছরের মধ্যে । আবেদকারী প্রার্থীকে বয়সের পরিমাপ আবেদনের শেষ তারিখের হিসাবে করে নিতে হবে। তবে সংশ্লিষ্ট পদের ক্ষেত্রে তপশীলি জাতী, উপজাতি , ওবিসি, প্রাক্তন সেনা কর্মী এবং শারীরিক দিক দিয়ে বিশেষ ভাবে সক্ষম প্রার্থীদের সরকারি নিয়মানুযায়ী ছাড় দেওয়া হয়েছে। 


আবেদন ফী--- 

সংশ্লিষ্ট পদ গুলিতে আবেদনের জন্য সাধারণ ক্যাটাগরির প্রার্থীদের 100 টাকা  আবেদন ফী জমা করতে হবে অনলাইনে। তবে সংরক্ষিত আসনের প্রার্থীদের ক্ষেত্রে কোনও আবেদন ফী দেওয়ার প্রয়োজন নেই। 


সবশেষে দেখে নেওয়া যাক শূন্য পদের যাবতীয় বিবরণ সম্পর্কে---

পদের নাম- 

১. লোয়ার ডিভিশন ক্লার্ক (Lower Division Clerk )

২. জুনিওর সেক্রেটারি অ্যাসিস্ট্যান্ট ( Junior Secretary Assistant )

৩. পোস্টাল অ্যাসিস্ট্যান্ট / শর্টিং অ্যাসিস্ট্যান্ট (Postal Assistant / Shorting Assistant )

৪. ডাটা এন্ট্রি অপারেটর (Data Entry Operator )


শূন্যপদ- উল্লেখিত চারটি পদের জন্য মোট শূন্য পদের সংখ্যা 4500 । 


শিক্ষাগত যোগ্যতা- আবেদনকারী প্রার্থীকে সরকার স্বীকৃত শিক্ষা প্রতিষ্ঠান উচ্চ মাধ্যমিক পাশ হতে হবে । তবে ডাটা এন্ট্রি অপারেটর পদের ক্ষেত্রে আবেদনকারী প্রার্থীকে অবশ্যই বিজ্ঞান শাখায় উচ্চ মাধ্যমিক পাশ হতে হবে ।  


মাসিক বেতন - 19,900 থেকে 81,100 টাকা পর্যন্ত । 


সংশ্লিষ্ট পদ গুলিতে আবেদন জানানোর শেষ তারিখ 04/01/2023 


আবেদন সম্পর্কে আরও বিস্তারিত জানতে ক্লিক করুন- (https://ssc.nic.in)-এ

Official Website : Click Here

written by- Somnath Pal. 



TAG- #govt job #job #recruitment #ssc #employment #staff selection commission #post office

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad