Ads Area

SBI-এ অ্যাকাউন্ট থাকলেই মিলবে 2 লক্ষ টাকা, সুবিধা পেতে এখনই নাম লেখান -Govt Prakalpo

 নয়াদিল্লী : মাত্র কয়েক বছর আগের কথা। দেশের মানুষ কে ব্যাঙ্ক মুখি করে তোলার পাশাপাশি গোটা দেশে ডিজিটাল লেনদেন চালু  করতে নয়া উদ্যোগ গ্রহণ করে কেন্দ্রের মোদী সরকার। এই লক্ষ্যেই দেশের প্রান্তিক গরীব মানুষকে জিরো ব্যালেন্সে জনধন (Jandhan yojna )যোজনায় অ্যাকাউন্ট খোলার পরামর্শ দেয় কেন্দ্র সরকার। কেন্দ্র সরকারের পরামর্শে গোটা দেশের কয়েক কোটি মানুষ জনধন যোজনার আওতায় ব্যাঙ্কে জিরো ব্যালেন্সের অ্যাকাউন্ট খুলেছেন । এখনও পর্যন্ত বিগত কয়েক বছরে এই প্রকল্পের আওতায় ব্যাঙ্ক অ্যাকাউন্টধারীর সংখ্যা প্রায় 47 কোটি। কিন্তু জনধন যোজনায় অ্যাকাউন্ট থাকা স্বত্ত্বেও দেশের বেশির ভাগ মানুষই এই অ্যাকাউন্টের বিষয়ে বিশেষ অবগত নন। 


আপনার কি 'জনধন' যোজনায় ব্যাঙ্কে অ্যাকাউন্ট রয়েছে ? তাহলে এই খবরটি নেহাত আপনার জন্য। জানেন কি জনধন(jandhan yojna) যোজনায় অ্যাকাউন্ট থাকলে গ্রাহককে 2 লক্ষ টাকা বিমার সুবিধা প্রদান করে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (SBI )। প্রসঙ্গত, মাত্র কয়েক বছর আগে গোটা দেশের মানুষকে ব্যাঙ্ক মুখি করে তুলতে কেন্দ্র সরকার জনধন' যোজনায় আওতায় জিরো ব্যালেন্সে যেকোনো ব্যাঙ্কে অ্যাকাউন্ট খুলতে সহায়তা প্রদান করে। এবার সেই জিরো ব্যালেন্সের অ্যাকাউন্টে শুধু মাত্র 2 লক্ষ টাকার সুবিধায় নয় আরও বেশ কিছু সুবিধা প্রদান করে সরকার। তাহলে আসুন জেনে নেওয়া যাক জনধন যোজনায় সরকারি ভাবে একজন ব্যাঙ্ক গ্রাহককে কি কি সুবিধা প্রদান করা হয় । 


১. এস বি আই (SBI) - এ অ্যাকাউন্ট থাকলেই গ্রাহকদের 2 লক্ষ টাকা পর্যন্ত দুর্ঘটনাজনিত বিমা প্রদান করে।  

তবে শুধু 2 লক্ষ টাকার বিমার সুবিধাই নয়, এক্ষেত্রে অর্থনৈতিকভাবে দুর্বল ব্যক্তিদের জন্য সুবিধাজনক পদ্ধতিতে আর্থিক পরিষেবা, সঞ্চয় এবং আমানত অ্যাকাউন্ট থেকে ঋণ, বিমা, এমনকী পেনশনের সুবিধা নিশ্চিত করে । এই অ্যাকাউন্টের ক্ষেত্রে রয়েছে বিশেষ ওভারড্রাফটের সুবিধা । জীবন বীমার ক্ষেত্রে এককালীন 30 হাজার  টাকা , যা উপভোক্তার মৃত্যুর পর তার পরিবারের হাতে তুলে দেওয়া হয়। অ্যাকাউন্টে গচ্ছিত টাকার ওপর নিয়মিত সুদ প্রদান করা হয় । পাশাপাশি বিনামূল্যে মোবাইল ব্যাঙ্কিং পরিষেবা সুবিধা দেওয়া হয় । এছাড়াও অ্যাকাউন্ট প্রতি একটি ডেবিট কার্ড দেওয়া হয়, যার সাহায্যে টাকা তোলা সহ বাজারে কেনাকাটা করা যায় । এমনকি কেন্দ্র সরকারের যাবতীয় আর্থিক প্রকল্পের সুবিধা এই অ্যাকাউন্টে সহজে পাওয়া যায়, যেমন, পি এম কিষাণ যোজনার ,পেনশন প্রকল্প ইত্যাদি । এছাড়াও সম্প্রতি কেন্দ্রীয় সরকারের (govt) তরফ থেকে জনধন যোজনা ব্যাঙ্ক (bank) অ্যাকাউন্ট গুলিতে একাধিক নতুন সুবিধা দেবার ঘোষণা করা হয়েছে। ইতিমধ্যেই কেন্দ্রীয় সরকার মারফৎ দাবি করা হয়েছে , গোটা দেশের জনধন  যোজনায় (Jandhan Yojna) অ্যাকাউন্টে ইতিমধ্যেই তিন হাজার টাকা করে পাঠানো হয়েছে। পাশাপাশি এই অ্যাকাউন্টে 10 হাজার টাকা করে দেওয়ার তোরজোড় শুরু করেছে কেন্দ্র সরকার ।   এক্ষেত্রে জনধন যোজনার আওতায় সকল গ্রাহকরাই এই আর্থিক সুবিধা পাবেন বলে ঘোষণা করা হয়েছে।  

সরকারি কর্মীদের জন্য বিরাট ধাক্কা, রইল বিস্তারিত -Govt Employees News

তাহলে আর দেরি না করে এখনই যোগাযোগ করুন আপনার নিকটতম স্টেট ব্যাঙ্কের অব ইন্ডিয়ার (SBI) শাখায় যোগাযোগ করুন। তড়িঘড়ি নাম লেখান কেন্দ্রীয় সরকারের জনধন যোজনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে। আর পেয়ে যান যাবতীয় সুবিধা । 

written by - Somnath Pal. 

For More Job News: Click Here


 Join Our Telegram Channel :   Click Here


TAG- #JADHAN YOJNA #YOJNA #PRAKALPO #GOVT #BANK #ACCOUNT #SBI

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad