Ads Area

ব্যপক হারে বেতন বৃদ্ধি, সরকারি কর্মীদের জন্য দারুণ সুখবর -Govt Employees News

মাত্র কয়েক মাস আগেই লাঘু হয়েছে সপ্তম পে কমিশন। এবার কি তাহলে অষ্টম বেতন কমিশন । পরিস্থিতি যেন সেই দিকেই এগোচ্ছে । কেন্দ্রীয় সরকারি কর্মী দের দানিকে মান্যতা দিয়ে অষ্টম বেতন কমিশন লাঘু করতে পারে কেন্দ্র সরকার । বর্ধিত ডি এ আর বেতন কয়েক গুণ বৃদ্ধি নিয়ে নতুন বছরের শুরু থেকেই আশায় বুক বাঁধছে লক্ষ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মীরা । তবে এ বিষয়ে কেন্দ্র সরকারই তরফে এখনও পর্যন্ত কোনও আশ্বাস মেলেনি। তথাপি বেতন সহ ডি এ বৃদ্ধির বিষয়ে একপ্রকার নিশ্চিত কেন্দ্রীয় সরকারই কর্মীরা । এর কারণ তা বেশ স্পষ্ট । পরিস্থিতি যে দিকে গরাচ্ছে তাতে আগামী ৩১ শে জানুয়ারি সংসদের দুই কক্ষে বাজেট সম্পর্কিত আলোচনায় কেন্দ্র সরকারই কর্মীদের ডি এ ৩-৪ শতাংশ বৃদ্ধির বিষয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে সরকারি সুত্রে খবর ।  কারণ ইতিমধ্যেই কেন্দ্র সরকারি কর্মীদের এ সি পি আই সুচক বৃদ্ধির বিষয়টিকে মান্যতা দিয়েছে কেন্দ্রীয় শ্রম মন্ত্রক । এবার শিলমোহরের  অপেক্ষা শুধু কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের । 



বাজেট আলোচনা সভায় যদি বিষয়টিকে মান্যতা দেওয়া হয় তাহলে কেন্দ্রীয় সরকারি কর্মীদের একেবারে সোনায় সোহাগা । এক ধাক্কায় তাদের বর্ধিত DA এর পরিমাণ যেমন এক ধাক্কায় পোঁছে ৩৮ থেকে ৪১ - ৪২ শতাংশে তেমনি বেতন বাড়বে একেবারে বিদ্যুৎ গতিতে । আসলে ষষ্ঠ পে কমিশন অনুযায়ী কেন্দ্রীয়  সরকারি কর্মীরা পেতেন ৩৪ শতাংশ ডিএ অর্থাৎ মহার্ঘ ভাতা। সপ্তম পে কমিশন লাঘু হওয়ায় তাদের ডি এ অর্থাৎ মহার্ঘ ভাতার পরিমাণ এক ধাক্কায় ৪ শতাংশ বেড়ে হয়েছে ৩৮ শতাংশ। বর্তমানে কেন্দ্র সরকারের ৬৮ লক্ষ কর্মী এবং ৫২ লক্ষ পেনশন ভোগীরা এই বর্ধিত ডিএ -র সুবিধা পাচ্ছেন । 


তবে বেশ কয়েক বছর যাবত আন্দোলন এবং আদালতের দরজায় করা নেড়েও এখনও পর্যন্ত রাজ্য সরকারি কর্মীরা তাদের ন্যায্য পাওনা থেকে বঞ্চিত।  এমনকি উচ্চ আদালতের রায়ের পরও সরকারি কর্মীদের ডিএ নিয়ে বেশ উদাসীন রাজ্য সরকার। এবিষয়ে বিগত বছরের ২০ মে কলকাতা হাইকোর্টের রায়ের  পরও কর্মীদের ডি এ -র বিষয়ে যথেষ্ট উদাসীন রাজ্য সরকার। ওই সময় রাজ্য সরকার কে আগামী তিন মাসের মধ্যে রাজ্য সরকারি কর্মীদের বকেয়া ডি এ অর্থাৎ মহার্ঘ ভাতা মিটিয়ে দেওয়ার নির্দেশ দেয় হাই কোর্ট। তার পরেও অবস্থা সেই তথৈবচ। 


কিন্তু কেন্দ্র রাজ্য তো  এক নয়, কয়েক মাস আগেই এক লাফে কেন্দ্র সরকারি কর্মীদের ৪ শতাংশ বেশি ডিএ ঘোষণা করে কেন্দ্র সরকার। যার জেরে কেন্দ্র সরকারের কর্মীদের ডিএ-র পরিমাণ গিয়ে দাঁড়ায়  ৩৮ শতাংশে। কেন্দ্র সরকারি কর্মীরা অবশ্য বছরে দুবার বর্ধিত ডিএ -এর সুবিধা পেয়ে থাকেন। যেমন বছরের শুরুতে একবার এবং বছরের মাঝামাঝি সময়ে। 


তবে গত দুবছর যাবত মহামারীর কবলে পড়ে অর্থনৈতিক দৈনদশার কারণে এই বর্ধিত ডিএ থেকে বঞ্চিত হয়েছেন সরকারি  কর্মীরা। কিন্তু উদ্ভুত পরিস্থিতি বেশ কিছুটা নিয়ন্ত্রনে আসায় ফের মাথা তুলে দাঁড়িয়েছে গোটা বিশ্বের পাশাপাশি দেশের ভেঙে পড়া অর্থনীতি। কিন্তু সাম্প্রতিক সময়ে লাগামছাড়া মুল্য বৃদ্ধির জেরে সরকারি কর্মী থেকে শুরু করে গোটা দেশের মানুষের একেবারে নাভিশ্বাস ওঠার জোগাড়। এই অবস্থায় এই বাড়তি ডিএ অর্থাৎ মহার্ঘ ভাতা যে কেন্দ্র সরকারি কর্মীদের যে বাড়তি অক্সিজেন যোগ করে তা আর বলার অপেক্ষা রাখেনা। 


কিন্তু এখানেই শেষ নয়। চলতি বছর অর্থাৎ ২০২৩ -এ ফের বাড়তে ডি এ অর্থাৎ মহার্ঘ ভাতা বাড়তে চলেছে কেন্দ্র সরকারি কর্মীদের। এমনকি বর্ধিত ডি এ বাবদ বকেয়া ১৮ মাসের টাকা একেবারে অ্যাকাউন্টে সরাসরি পাবেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা । তবে এ বিষয়ে সরকারি তরফে এখনও পর্যন্ত বিষজন্তখলসা করেনি সরকার । 


জানা গিয়েছে ইতিমধ্যেই এ বিষয়ে আলোচনা পর্যালোচনা শুরু হয়েছে । চলতি বছরেও কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য সুখবর আসতে পারে বলে জানা গিয়েছে । কেন্দ্র সরকারের সিদ্ধান্ত অনুযায়ী চলতি বছরই কেন্দ্র সরকারি কর্মীদের অষ্টম বেতন কমিশন লাঘু হতে পারে। জার জেরে কেন্দ্র সরকারি কর্মীদের ডিএ তথা বর্ধিত মহার্ঘ ভাতার পরিমাণ গিয়ে দাঁড়াবে ৪১ অথবা ৪২ শতাংশে। বর্তমানে কেন্দ্র সরকারি কর্মীরা সপ্তম পে কমিশনের নিয়মানুযায়ী ৩৮ শতাংশ ডি এ -এর আওতায় রয়েছে । ফলে চলতি বছর  কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য যে বেশ খুশির তা আর বলার অপেক্ষা রাখেনা । 


written by - Somnath Pal. 

More Job News : Click Here

Telegram Channel : Click Here

TAG - DA# GOVT #EMPLOYER#DEARNESSALLOWENCE#INCREASE

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad