30 হাজার প্রাথমিক শিক্ষকের চাকরি বাতিল, বিচারপতির নির্দেশে প্রশ্নের মুখে শিক্ষকগন -Govt employees Update

Rajjak Ali

Written by Rajjak Ali

Published on:

রাজ্য তথা কেন্দ্র সরকারের নানা ধরনের চাকরির খবর সঙ্গে রাজ্য তথা কেন্দ্র সরকারের বিভিন্ন প্রকল্প, সরকারি ঘোষণা ও শিক্ষা সংক্রান্ত আরও বহু আপডেট পেতে বঙ্গধারার WhatsApp Group অথবা Telegram Channel এ যুক্ত হয়ে যান। 

 কলকাতা : চাকরি প্রার্থীদের কাছে তিনি সাক্ষাৎ ভগবান । আর হবেন নাই বা কেন ? ইতিমধ্যেই তার নির্দেশে রাজ্যের গোটা শিক্ষা ব্যবস্থায় আপাতত গরাদির পিছনে । প্রাথমিক হোক কিংবা স্কুল সার্ভিস, নিয়োগে অস্বচ্ছতা আর বে-লাগাম দুর্নীতির জেরে মুখ পুড়েছে রাজ্য সরকারের । তবে ওএমআর (OMR SHEET) শিট হোক কিংবা পাকাপাকি নিয়োগ , দুর্নীতির শিকড় যে বেশ গভীরে তা বলার অপেক্ষা রাখেনা । কিন্তু তিনিও হাল ছারতে নারাজ । সব কিছুর শেষ দেখে ছাড়বেন বলে ইতিমধ্যেই এক প্রকার হুঁশিয়ারিও দিয়েছেন তিনি । তিনি আর কেউ নন , কলকাতা হাইকোর্টের (HIGH COURT) মহামান্য বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় । 

30 হাজার প্রাথমিক শিক্ষকের চাকরি বাতিল, বিচারপতির নির্দেশে প্রশ্নের মুখে শিক্ষকগন -Govt employees Update

নিয়োগ দুর্নীতিতে মামলার জেরে বিচারপতি বা জাস্টিস গাঙ্গুলীর নজর এবার রাজ্যের প্রাথমিক শিক্ষকদের ওপর । গত মঙ্গলবার বিচারপতি গাঙ্গুলী তার নির্দেশে বলেন, ২০১৬  সালে প্রাথমিক শিক্ষক নিয়োগের ক্ষেত্রে চাকরি প্রাপকদের নম্বর ভালো ভাবে খুঁটিয়ে দেখতে হবে প্রাথমিক শিক্ষা পর্ষদ কে । এমনকি ওই নিয়োগে অনিয়ম – বেনিয়ম ধরা পড়লেই চাকরি বাতিল হতে পারে বলেও এক প্রকার হুঁশিয়ারি দেন জাস্টিস গাঙ্গুলি । কিন্তু হঠাৎ বিচারপতি এই নির্দেশ দিলেন কেন ? 

আদালত সুত্রে জানা গিয়েছে , ২০১৬ সালে প্রাথমিকে নিয়োগ ও পরীক্ষায় কারচুপির অভিযোগে ইতিমধ্যেই কলকাতা হাইকোর্টে মামলা ঠুকেছেন দক্ষিণ ২৪ পরগণা জেলার চাকরি প্রার্থী প্রিয়াঙ্কা নস্কর সহ আরও ১৪০ জন চাকরি প্রার্থী । তাদের হয়ে কলকাতা হাইকোর্টে মামলা লড়ছেন আইনজীবী অরুনজ্যোতি তিওয়ারি । এ বিষয়ে মামলাকারী আইন জীবীর অভিযোগ , ২০১৬ সালে প্রাথমিকে শিক্ষক নিয়োগের পরীক্ষায় নম্বরে ব্যাপক কারচুপি হয়েছে । তার জেরে চাকরি থেকে বঞ্চিত হয়েছেন প্রিয়াঙ্কা সহ মামলাকারী ওই ১৪০ জন চাকরি প্রার্থী । তবে মামলাকারী চাকরি প্রার্থীরা প্রত্যেকেই অপ্রশিক্ষত প্রার্থী । 

এ বিষয়ে আদালতের দৃষ্টি আকর্ষণ করে আইনজীবী তিওয়ারি বলেন , ওই সময় রাজ্যে ৩০ হাজার চাকরি প্রার্থীকে প্রাথমিকে নিয়োগ করা হয় । এমনকি ওই সময় নিয়োগ হওয়া চাকরি প্রাপকদের থেকে মামলাকারীদের নম্বর বেশি বলে আদালতে দাবি করেন আইনজীবী ।  এ ছাড়াও ওই নিয়োগে অস্বচ্ছতা প্রমানে আদলতের সামনে  নদীয়ার তেহট্টের বিধায়ক তাপস সাহার একটি অডিও প্রকাশ্যে আসার কথাও  জানান তিনি । এরপর আর এক মুহূর্ত সময় নষ্ট না করে রাজ্য প্রাথমিক পর্ষদকে ওই ১৩৯ জন চাকরি প্রার্থীর তালিকাটি সযত্নে খুঁটিয়ে পর্যবেক্ষণের  নির্দেশ দেন বিচারপতি গঙ্গোপাধ্যায়  । পাশাপাশি তাঁর মন্তব্য, “অভিযোগ প্রমাণিত হলে তো ৩০ হাজার চাকরি প্রশ্নের মুখে পড়বে। আর এই নিয়োগ বেআইনি ভাবে হলে চাকরি বাতিল করবে আদালত” ।  জাস্টিস গাঙ্গুলির এই কড়া মন্তব্যের  পর রাজ্যের ৩০ হাজার প্রাথমিক শিক্ষকের চাকরি যে খাঁড়ায় ঝুলছে তা বলাই বাহুল্য । 

written by – Somnath Pal . 

রাজ্য তথা কেন্দ্র সরকারের নানা ধরনের চাকরির খবর সঙ্গে রাজ্য তথা কেন্দ্র সরকারের বিভিন্ন প্রকল্প, সরকারি ঘোষণা ও শিক্ষা সংক্রান্ত আরও বহু আপডেট পেতে বঙ্গধারার WhatsApp Group অথবা Telegram Channel এ যুক্ত হয়ে যান। 

For More Job News: Click Here


 Join Our Telegram Channel :   Click Here

TAG – #PRIMARY #TET #HIGH COURT #ORDER #OMR SHEET

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Rajjak Ali
Rajjak Ali

Rajjak Ali is an experienced content writer with over 5 years of expertise in crafting engaging and informative content. With a passion for writing, Rajjak has successfully delivered high-quality articles, blog posts, and website content for various niches. Rajjak's dedication to delivering captivating content has earned him a reputation for excellence in the field.