সুসংবাদ! পুজোতে ফ্রী গ্যাস সিলিন্ডার দিচ্ছে সরকার, বিনামূল্যে আবেদন করুন -Free Gas Cylinder Ujjwala Yojna

Rajjak Ali

Written by Rajjak Ali

Published on:

সুসংবাদ! পুজোতে ফ্রী গ্যাস সিলিন্ডার দিচ্ছে সরকার, বিনামূল্যে আবেদন করুন -Free Gas Cylinder Ujjwala Yojna

পরিবর্তনশীল ভারতের অন্যতম গুরুত্বপূর্ণ প্রকল্প হলো প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা প্রকল্প (PM Ujjwala Yojna)। গত কয়েক বছর আগে সাধারণ মানুষকে ফ্রীতে গ্যাস সিলিন্ডার দেওয়ার মাধ্যমে এই প্রকল্পের সূচনা করা হয়েছে। প্রথমদিকে মাত্র কয়েকশো টাকায় পুরো গ্যাস সিলিন্ডারে গ্যাস ভর্তি করে দেওয়া হত, শুধু তাই নয় এরপও সরকার কর্তৃক ভর্তুকিও দেওয়া হত। বলতে পারেন বিনা খরচে সাধারণত গ্যাস সিলিন্ডার যাবতীয় সুবিধা দেওয়া হত ভারতের জনগণকে। এবার ফের LPG Gas Cylinder নিয়ে ফের একবার দেশবাসীকে উপহার দিচ্ছে কেন্দ্র সরকার। ফের একবার Free Gas Connection সহ আরও বহু পরিষেবা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মোদি সরকার। 

 

গত কয়েকবছর আগে থেকে PM Ujjwala Yojna এর মাধ্যমে মহিলাদের ফ্রীতে গ্যাস সিলিন্ডার পরিষেবা প্রদান করা হয়। সরকারের পাশাপাশি দেশের একাধিক রাজ্য সরকারও ভর্তুকি আরও বাড়িয়ে বিনামূল্যে গ্যাস সিলিন্ডার প্রদান করার কর্মসূচি গ্রহণ করে যার ফলে সুবিধা পায় বহু সাধারণ পরিবার। এর মধ্যেই PM Ujjwala এর দ্বিতীয় পর্যায় শুরু করার ঘোষণা করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। জানানো হয় ফের একবার সরকার কর্তৃক বিরাট সুবিধা পেতে চলেছেন মহিলারা। কারা এই সুযোগ পাবেন? কীভাবে পাবেন? আসুন জেনে নেওয়া যাক বিস্তারিত। PM Ujjwala Yojna 2023-24 

 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির একাধিক জনপ্রিয় প্রকল্পের মধ্যে অন্যতম হচ্ছে PM Ujjwala Yojna। এছাড়াও আরও বহু জনকল্যান মূলক প্রকল্প যেমন Swachh Bharat Abhiyan, সুকন্যা সমৃদ্ধি যোজনা, জীবন জ্যোতি বীমা যোজনা সহ অটল পেনশন যোজনা প্রভৃতি। এই প্রকল্প গুলির মধ্যে দেশের 150 কোটি মানুষেই কোনো না কোনো ভাবে উপকৃত হয়ে থাকে। 

 

প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার দ্বিতীয় পর্ব –

যদিও কয়েকবছর আগে কেন্দ্র সরকার কর্তৃক প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার সূচনা করা হয়। তাতে ভারতের নাগরিকদের জন্য বহু সুবিধাও উল্লেখ প্রদান করা হয় কিন্তু এবারে PM Ujjwala Yojna এর দ্বিতীয় পর্বে Free Gas Cylinder সহ একাধিক সুবিধার কথা উল্লেখ করেন। কী কী সুবিধা বা কীভাবে পাওয়া যাবে? আসুন জেনে নেওয়া যাক বিস্তারিত –

 

PM Ujjwala Yojna 2.0 তে কারা সুবিধা পাবেন? 

1. এক্ষেত্রে আবারও ফ্রী গ্যাস সিলিন্ডার প্রদান করা হবে এবং শুধু মাত্র মহিলারাই সুবিধা পাবেন। 

2. যে সকল মহিলার বয়স 18 বছর বা তার উর্ব্ধে তারা সকলে আবেদন জানাতে পারবেন। 

3. মহিলাদের BPL Ration Card থাকতে হবে। 

4. পরিবারের কেবল একজনেই এই প্রকল্পের সুবিধা পাবেন 

 

কীভাবে আবেদন করবেন : 

1. এক্ষেত্রে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে 

2. অনলাইন আবেদন করতে Free LPG Cylinder এর অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করতে হবে 

3. এরপর Apply For New Ujjwala Yojna Connection 2.0 অপশন ক্লিক করতে হবে। 

4. এরপর নিকটবর্তী Distributer অফিসে গিয়ে যোগাযোগ করবেন। 

 

Free LPG Cylinder পেতে কী কী ডকুমেন্টস লাগবে –

1. KYC Form 

2. বয়সের প্রমাণ পত্র 

3. ইমেইল এড্রেস 

4. আধার, ভোটার, BPL Ration Card 

5. পাসপোর্ট সাইজের ছবি 

6. ব্যাংকের পাশবই 

7. অন্যতম 

 

আরও বিস্তারিত জানতে অবশ্যই অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করবেন –

Telegram Channel Join Now
WhatsApp Group Join Now
WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Rajjak Ali
Rajjak Ali

Rajjak Ali is an experienced content writer with over 5 years of expertise in crafting engaging and informative content. With a passion for writing, Rajjak has successfully delivered high-quality articles, blog posts, and website content for various niches. Rajjak's dedication to delivering captivating content has earned him a reputation for excellence in the field.