রাজ্যবাসীর জন্য সুসংবাদ! দৈনিক 300 টাকা দিচ্ছে মমতা সরকার, কীভাবে পাবেন? রইল বিস্তারিত -WB Govt Prakalpo

Rajjak Ali

Written by Rajjak Ali

Published on:

রাজ্যবাসীর জন্য সুসংবাদ! দৈনিক 300 টাকা দিচ্ছে মমতা সরকার, কীভাবে পাবেন? রইল বিস্তারিত -WB Govt Prakalpo

পশ্চিমবঙ্গ সরকার কর্তৃক একের পর এক জনমুখী প্রকল্পের সূচনা করা হয়েছে। বিভিন্ন বিভিন্ন মাধ্যমে শুধু জরুরি বা প্রয়োজনীয় সময়ে নয়, মানুষের আর্থিক সহযোগীতার জন্য মাসিক বা একাকালীন ভাতা বা অনুদানের জন্য নানা প্রকল্পের সুবিধা দিচ্ছেন। এবার রাজ্য সরকারের জনমুখী বা পছন্দনীয় প্রকল্প লক্ষীর ভান্ডারকে পিছনে ফেলে নয়া প্রকল্পের সূচনা করছেন মূখ্য মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই প্রকল্পের মাধ্যমে বাৎসরিক বা মাসিক নয় দৈনিক পাবেন 300 টাকা। আসুন তাহলে সময় নষ্ট না করে আজকের প্রতিবেদন সম্পর্কে বিস্তারিত জেনেনি। WB Govt New Prakalpo 

 

বর্তমানে চাকরির বাজারে বিরাট প্রতিযোগিতা। দিনে দিনে বেড়েই চলেছে প্রতিযোগিতা। চাকরির জন্য দিনরাত এক করেও অনেকের ভাগ্য আর সরকারি চাকরি জুটা সম্ভব হয়না। আর অনেকের ভাগ্যে জুটলেও পরিশ্রম লাগে অনেক বেশিও। তাই আজকে এমন এক সরকারি প্রকল্পের খোজ নিয়ে উপস্থিত হয়েছি যার মাধ্যমে খুব সহজেই দৈনিক 300 টাকা আয় করা সম্ভব। সরকারের তরফে দেওয়া হবে এই সুযোগ। চলুন তাহলে আজকের প্রতিবেদন শুরু করা যাক। West Bengal Government New Prakalpo 

 

সরকার কর্তক এই প্রকল্পের নাম দেওয়া হয়েছে ‘সেবা সখি প্রকল্প ‘( Seva Sokhi Prakalpo) । এই প্রকল্প মহিলাদের স্বাবলম্বী করার লক্ষ্যে মূলত সূচনা করা হয়েছে। এই প্রকল্পের মাধ্যমে প্রথমে মহিলাদের সরকার কর্তৃক ট্রেনিং দেওয়া হবে। ট্রেনিং শেষ হলে তারপর চাকরির সুযোগ করে দেওয়া হবে। রাজ্যের মহিলাদের জন্য বিরাট কর্মসংস্থান তৈরি করতে যাচ্ছে এই প্রকল্প। 

 

এই প্রকল্পের মূল উদ্দেশ্য কী :

এই প্রকল্পের যদিও মূল উদ্দেশ্য হলো রাজ্যের মহিলাদের স্বাবলম্বী করে তোলা বা যারা কর্মহীন হয়ে রয়েছেন তাদের কর্মের উপযোগী করে তোলে নিদিষ্ট কর্ম প্রদান করা। এই প্রকল্পের মাধ্যমে রাজ্যের মহিলাদের বয়স্ক বা শয্যাসায়ী যত্ন নেওয়ার প্রশিক্ষণ দেওয়া হবে। ট্রেনিং শেষ হলে নিজের ব্লকে ব্লকে কাজের সুযোগ করে দেওয়া হবে বলে জানা গিয়েছে। 

 

কোথায় বা কত জন নিয়োগ করা হতে পারে

এক্ষুনি জানা গিয়েছে, রাজ্যের প্রত্যেক ব্লক অফিস থেকে মহিলাদের প্রশিক্ষণ দেওয়া হবে। প্রতি ব্লক থেকে 20-40 জন করে মহিলাদের নিয়োগ করা হতে পারে বলে জানা গিয়েছে। 

 

কোথায় বা কীভাবে ট্রেনিং দেওয়া হবে

এক্ষেত্রে বাছাই করা মহিলাদের ট্রেনিং দেওয়া হবে গ্রামীণ জীবিকা মিশন প্রকল্পের অধীনে। ট্রেনিং শেখানো হবে সাধারণ চিকিৎসা বিষয়ে। এক্ষেত্রে চিকিৎসা কাপর পড়ানো, ব্যান্ডেজ করা, রক্তচাপ পরীক্ষা করা, ডায়াবেটিস টেস্ট সহ সাধারণ চিকিৎসা বিষয়ে ট্রেনিং দেওয়া হবে। 

 

দৈনিক আয় বা সাম্মানিকের পরিমান :

এই প্রকল্পের মাধ্যমে দৈনিক আয় করা যাবে 300 টাকা অর্থাৎ শহরাঞ্চলে এই প্রকল্পে নিযুক্ত মহিলাদের দৈনিক 300 টাকা দেওয়া হবে এবং গ্রামাঞ্চলে নিযুক্ত মহিলাদের দৈনিক 255 টাকা দেওয়া হবে। পুজোর পরেই এই প্রকল্পের কাজ শুরু হবে বলে প্রাথমিক ভাবে অনুমান করা হচ্ছে। এদিকে বারুইপুর, রাজারহাট, পাশকুড়া ও আমতা এই চার ব্লক থেকে 20 জন করে প্রশিক্ষণের জন্য ডেকে নেওয়া হবে বলে জানা গিয়েছে। এদের প্রশিক্ষণ দেওয়া হবে কলকাতার ইনস্টিটিউট অফ জেরোন্টোলজিতে। তবে নিজের নিজের ব্লকে এই প্রকল্পের নিয়োগ প্রক্রিয়া শুরু হলে অবশ্যই নোটিশ প্রকাশ করা হবে। আপনারা নিজের ব্লক অফিসে খোজ রাখবেন। 

Telegram Channel Join Now 
WhatsApp Group Join Now 

 

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Rajjak Ali
Rajjak Ali

Rajjak Ali is an experienced content writer with over 5 years of expertise in crafting engaging and informative content. With a passion for writing, Rajjak has successfully delivered high-quality articles, blog posts, and website content for various niches. Rajjak's dedication to delivering captivating content has earned him a reputation for excellence in the field.